টিকটকের আবেদন কেন বাড়ছে?

টিকটক শব্দের আক্ষরিক অর্থ “গলা কম্পন করা ছোট ভিডিও”। মূলত এটি এক ধরনের সংগীত-ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক যা সেপ্টেম্বর ২০১৬ সালে চালু করা হয়েছিল টিকটকের প্রতিষ্ঠাতা ঝাং ইয়েমিং।

 

টিকটক চীনে ডুইয়িন নামে পরিচিত। ‌বর্তমানে এটি এশিয়ার নেতৃস্থানীয় ছোট ভিডিও প্ল্যাটফর্ম। বিশ্বব্যাপী সবচেয়ে বড় সংগীত ভিডিও সম্প্রদায় হিসেবে এটি বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অ্যাপ্লিকেশন হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। অ্যাপটি ২০১৮ সালের জুন মাসে ১৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীর মাইলফকে ৫০০ মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী পৌঁছেছে, এবং ২০১৮ সালের প্রথম ত্রৈমাসিকে বিশ্বের সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ্লিকেশন ছিল — আনুমানিক ৪৫.৮ মিলিয়ন ডাউনলোডের হয়।

 

নাচ, কৌতুক এবং শিক্ষার মতো বিষয়ের ৩ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত সময়সীমার বিভিন্ন ধরনের ছোট ভিডিও তৈরি করার সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে এটি ব্যবহৃত হয়। ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মে বৃদ্ধি ধীর প্রক্রিয়া হলেও, টিকটক সেলিব্রিটি রাতারাতি তৈরি করা যেতে পারে। ভিডিও তৈরির জন্য সোজা ইন্টারফেস এবং হোমপেজ ব্যাবহার করে যা সারা বিশ্ব জুড়ে ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করে তা অন্য কোথাও এর চেয়ে এখানে জনপ্রিয়তা এবং কুখ্যাতি অর্জন করা আরও সহজ করে তোলে।

১ মিনিটের মধ্যে টিকটকের মাইক্রো-পর্যবেক্ষণগুলি প্রতিটি ব্যবহারকারী হিসাবে গড়ে ৫২ মিনিটের দ্বারা গুণিত হয় এবং ব্যবহারকারীর সংখ্যা ট্র্যাক করে।

টিকটকের ব্যবসা

টিকটক ইতিমধ্যে বিশাল এবং এর ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে প্রচুর সময় ব্যয় করে। ২৪ বছরের কম বয়সী মার্কিন গ্রাহকগণের ৫৬% গত বছর প্ল্যাটফর্মে ছিল।  গড়ে তারা প্রতিদিন ৫২ মিনিট ব্যয় করেছিল এবং প্রাক-কিশোর এবং কিশোরদের মধ্যে এটি প্রায় ৮০ মিনিট বলে অনুমান করা হয়।  কিছু ক্ষেত্রে যা নেটফ্লিক্স বা ইউটিউবের চেয়ে বেশি।  সিএনবিসি, অনুসারে, ২০২০ সালের আগস্টে, টিকটকের প্রায় ১০০ মিলিয়ন মাসিক সক্রিয় মার্কিন ব্যবহারকারী ছিল, যা জানুয়ারি ২০১৮ থেকে প্রায় ৮০০% বেশি, এবং অ্যাপ্লিকেশনটি বিশ্বব্যাপী প্রায় ২ বিলিয়ন বার ডাউনলোড করা হয়েছিল।  চীনে টিকটকের চীনা সংস্করণ ডুয়ইনে প্রায় ৬০০ মিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে।  ফক্স নিউজ বলেছে যে এই সংখ্যাগুলি গুরুত্বপূর্ণ, কারণ যত বড় ডেটা সেট থাকে ততই সঠিকভাবে অ্যালগরিদম ভবিষ্যদ্বাণী করে এবং যখন ভোক্তার স্বাদ বাজারে বাজারে পরিবর্তিত হয়।টিকটকের অ্যালগরিদম সমস্ত বিশ্বব্যাপী ডেটা থেকে শিখেছে।

 

টিকটিক টিকবে কেন?

শ্রোতা, অ্যালগরিদম এবং ভাইরালে কেন টিকটক ২০২১ সালে সংস্কৃতি রূপ অবিরত রাখবে এ বিষয়ে আলোচনা করতে গিয়ে ফোবস্ উল্লেখ করেছে টিকটক চারটি মূল কারণে ২০২১ সালে এর আবেদন বাড়াবে এবং প্রসারিত করবে:

১. এর অ্যালগরিদম এবং ডেটা সেট, যা বর্তমানে কোনোটির চেয়ে দ্বিতীয় নয় এবং যা আরও ভালো হতে থাকবে।

২. এটি তাদের সবচেয়ে সহজ প্ল্যাটফর্ম অ্যালগরিদম যা তাদের পছন্দসই সামগ্রী গ্রহণ, অভ্যস্ততা ও প্রচারের প্রশিক্ষণ দেয়।

৩. এটি লক্ষ্যবস্তু এবং কন্টেন্ট ব্যবহারকারীদের আকুলতার সাথে মাইক্রো সংস্কৃতি সংযুক্ত করার ক্ষেত্রে অত্যন্ত ঠিক অবস্থান তৈরি করেছে।

৪. কনটেন্ট (ভিডিও) প্রস্তুতকারীদের  জন্য, প্রবেশের ক্ষেত্রে বাধা কম এবং তারা অন্য কোনও প্ল্যাটফর্মের চেয়ে আরও দ্রুত অনুসরণকারীদের অর্জন করতে পারে।

 

প্রতিটি ভিডিওর জন্য, টিকটক দর্শকের আচরণের অনেকগুলি পরিমিতি পরিমাপ করে। যেমন : সোয়াইপ-আপস, সোয়াইপ-অ্যাওয়েস, বিরতি, ভিডিও দেখার পুনরাবৃত্তির সংখ্যা, ভিডিওগুলি সম্পূর্ণরূপে দেখা যায়নি, শেয়ার করা হয়েছে, যদি ব্যবহারকারী নির্মাতার প্রোফাইল পৃষ্ঠায় ট্যাপ করে, যদি তারা তাদের অনুসরণ করে, কে তাদের অনুসরণ করে, তাদের অন্যান্য ভিডিওগুলির দৃষ্টিভঙ্গি, এটি কোথায় দেখেছে, কখন দেখা হয়েছে, কী ধরনের ডিভাইসে, অতীতের ভিডিওগুলি দেখেছেন এবং দর্শকের জনসংখ্যার চিত্র এবং মনস্তাত্ত্ব।

 

টিকটক প্রতি কয়েক সেকেন্ডে প্রতিটি ব্যবহারকারীর আচরণকে পরিমাপ করে এবং অন্য যে কোনও প্ল্যাটফর্মের তুলনায় তাৎপর্যপূর্ণভাবে আরও বেশি সামগ্রীর সন্ধান করে, ব্যবহারকারীরা কী পছন্দ করবে তা পরিবেশন করতে অ্যালগরিদমকে ভাল এবং আরও ভাল করে তোলে। ১ মিনিটের মধ্যে টিকটকের মাইক্রো-পর্যবেক্ষণগুলি প্রতিটি ব্যবহারকারী হিসাবে গড়ে ৫২ মিনিটের দ্বারা গুণিত হয় এবং ব্যবহারকারীর সংখ্যা ট্র্যাক করে।

 

টিকটকের সম্ভাব্য নেতিবাচক প্রভাব

আসক্তি : যেহেতু অ্যাপ্লিকেশনটি উপাদানের একটি “অবিরাম প্রবাহ” নিয়েছে, তাই শিক্ষার্থীরা অ্যাপটিতে দীর্ঘ সময় ব্যয় করতে পারে এবং একসাথে কয়েক ঘন্টা ভিডিও দেখতে আসক্ত হতে পারে।

 

উপহাস : নিউইয়র্কের একটি উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ স্মার্ট সামাজিক প্রতিষ্ঠাতা জোশ ওচসকে বলেছেন যে টিকটকে শিক্ষার্থীদের ধ্বংস করা হচ্ছে।  কিছু শিক্ষার্থী একে অপরের ভিডিও নিয়ে মজা করছে, অন্যরা তাদের সহপাঠী শিক্ষার্থীদের উপহাস করার জন্য ভিডিও তৈরি করছে।

 

তুলনা : কিছু শিক্ষার্থী আরও লাইক ও অনুসরণকারীদের পেতে আপত্তিজনক এবং এমনকি বিপজ্জনক ভিডিওগুলি তৈরি করে। হ্যাশট্যাগ চ্যালেঞ্জগুলি লাইক অর্জনের একটি সহজ উপায় তবে কয়েকটি চ্যালেঞ্জ টুইন এবং কিশোর-কিশোরীদের জন্য উপযুক্ত নয়।

 

সুরক্ষা সংক্রান্ত উদ্বেগ : টিকটকের মতো অ্যাপ্লিকেশনগুলি শিকারিরা সহজেই নাবালিকাদের কাছে রিকুয়েস্ট পাঠাতে ব্যবহার করতে পারে। কারণ অ্যাপ্লিকেশনটি অপরিচিতদের পক্ষে বাচ্চাদের সরাসরি বার্তা পাঠানো সহজ করে তোলে। “এই অ্যাপ্লিকেশনটিতে কে যোগ দিতে পারেন সে সম্পর্কে কোনও বিধিনিষেধ নেই এবং কার্যত সবাইকে সংযুক্ত করে আন্তর্জাতিকভাবে এটি ব্যবহৃত হয়” — পিতামাতার নিয়ন্ত্রণ সফ্টওয়্যার সংস্থা কুস্টোডিওতে ডিজিটাল পরিবার বিশেষজ্ঞ থেরেসা দেশুয়েও ব্যাখ্যা করেছিলেন।

 

মানসিক স্বাস্থ্য : কিছু বিশেষজ্ঞ জানিয়েছেন যে অ্যাপটিতে এমন ট্রিগার বিষয়বস্তু পাওয়া সহজ হতে পারে যা নিজের ক্ষতি বা অসুস্থতার মতো বিষয়গুলিকে প্রচার করতে পারে।

 

টিকটক নিয়ে বিভিন্ন আলোচনা এবং সমালোচনা চলমান। অভিযোগ রয়েছে এই প্লাটফর্মে অপ্রাপ্তবয়স্কদের প্রতি প্রাপ্তবয়স্কদের অনুপযুক্ত মন্তব্য এবং বিভিন্ন আপত্তিকর কনটেন্টের শেয়ার নিয়ে। অভিযোগ রয়েছে বিভিন্ন আপত্তিকর এবং লাঞ্ছিত হওয়ার ছবি ও ভিডিও ভাইরাল নিয়ে। অনেকে মনে করছেন টিকটিক ব্যাবহারের ফলে কিশোর-কিশোরীদের মধ্যে বিভিন্ন সামাজিক অপরাধে জড়ানোর প্রবণতা তৈরি এবং বৃদ্ধি পেতে পারে।

1 COMMENT

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here